ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর গালে যুবকের থাপ্পড়

ফ্রান্সের দক্ষিণ-পূর্বের ড্রোম অঞ্চলে সরকারি সফরে গিয়ে লজ্জাজনক এক পরিস্থিতির মুখোমুখি হয়েছেন দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। সরকারি এই সফরে ভক্ত-শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে সাক্ষাতের সময় এক যুবক ম্যাক্রোঁর গালে সজোরে থাপ্পড় মারেন বলে মঙ্গলবার বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

বিব্রতকর এই পরিস্থিতিতে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা সঙ্গে সঙ্গে প্রেসিডেন্টকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেন। কিন্তু মুহূর্তের মধ্যে তাকে থাপ্পড় মারার এই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে ছড়িয়ে যায়।

ভিডিওতে দেখা যায়, দক্ষিণ-পূর্বাঞ্চলের ভ্যালেন্স শহরের বাইরের টেইন-ই হারমিটেট এলাকায় সরকারি সফরের সময় ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে হাত মেলাতে যান প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

এ সময় সামনের উঁচু প্রতিবন্ধকতার বিপরীত দিক থেকে এক যুবকের দিকে প্রেসিডেন্ট হাত বাড়িয়ে দিলে ওই যুবক ম্যাক্রোঁর গালে সজোরে থাপ্পড় মারেন। পরে নিরাপত্তারক্ষী বাহিনীর সদস্যরা ম্যাক্রোঁকে দ্রুত সেখান থেকে সরিয়ে নেন।

ফরাসী গণমাধ্যম বলছে, এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দু’জনকে আটক করেছে আইনশৃঙ্খলবাহিনী। প্রেসিডেন্টকে থাপ্পড় মারার সময় ওই যুবক চিৎকার করে বলেন, ‘ম্যাক্রোঁবাদ নিপাত যাক।’
দেশটির রাজনীতিবিদরা প্রেসিডেন্টকে আঘাতের এই ঘটনার নিন্দা জানিয়েছেন। দেশটির কট্টর-বামপন্থী নেতা জিন-লুস মেলেনকন এক টুইট বার্তায় বলেছেন, থাপ্পড়ের এই ঘটনায় তিনি প্রেসিডেন্টের প্রতি সংহতি প্রকাশ করছেন।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বর্তমানে চারদিনের সরকারি সফরে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে রয়েছেন। টেইন-ই হারমিটেট এলাকার একটি স্কুলের হোটেল পরিদর্শন করেছেন তিনি। সেখানে আকস্মিক ওই ঘটনার পরও মঙ্গলবার প্রেসিডেন্টের অন্যান্য এলাকা সফর অব্যাহত থাকবে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাস্টেক্স বলেছেন, প্রেসিডেন্টের ওপর এই আক্রমণ গণতন্ত্রের জন্য প্রতিবন্ধকতা। বার্তাসংস্থা রয়টার্স বলছে, ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলের ড্রোম অঞ্চল সফর করছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। সেখানে তিনি হোটেলের কর্মী ও শিক্ষার্থীদের সঙ্গে করোনা মহামারি পরবর্তী স্বাভাবিক জীবনে ফেরার বিষয়ে কথা বলেন।

এলিসি প্রাসাদ বলেছে, প্রেসিডেন্টের ওপর আক্রমণের চেষ্টা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনও তথ্য দেওয়া হয়নি।
২০১৬ সালে ফ্রান্সের অর্থমন্ত্রী থাকাকালীন একবার ডিম হামলার শিকার হয়েছিলেন এমানুয়েল ম্যাক্রোঁ। সেই সময় শ্রম আইন সংস্কারের বিরুদ্ধে দেশটির কট্টর-বামপন্থী ট্রেড ইউনিয়নের সদস্যদের ডাকা ধর্মঘট থেকে ম্যাক্রোঁকে লক্ষ্য করে ডিম ছোড়া হয়।

Check Also

ভারতে বাড়ল দৈনিক মৃত্যু, মোট আক্রান্ত ছাড়াল ৩ কোটি

করোনাভাইরাস মহামারির ধাক্কা কাটিয়ে ভারতে প্রতিদিনই দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমে আসার যে প্রবণতা ছিল, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates