করোনার মধ্যে ব্রিটেনে ‘মাঙ্কি পক্স’ আতঙ্ক

মহামারি করোনা প্রকোপের মধ্যে ব্রিটেন নতুন আতঙ্ক হিসেবে ‘মাঙ্কি পক্স’ মাথা চাড়া দেওয়ায় দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষের ভেতর উদ্বেগ দেখা দিয়েছে বলে বিবিসিসহ দেশটির একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে।

উত্তর ওয়েলসে ইতোমধ্যে দুজনের দেহে ভাইরাসজনিত এই রোগ শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। আর কেউ আক্রান্ত হয়েছেন কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে পার্লামেন্টকে জানিয়েছেন সরকারের স্বাস্থ্যবিষয়ক পরামর্শদাতা রিচার্ড ফার্থ।

মাঙ্কি পক্স কী, এর উপসর্গ কেমন?

মাঙ্কি পক্স নামে ভাইরাস প্রথম সংক্রমণ ধরা পড়ে নাইজেরিয়ায়। ২০১৭ সালে। প্রাণী থেকেই এই ভাইরাসের সংক্রমণ হয়। গুটিবসন্ত যে গোত্রের ভাইরাস, মাঙ্কি পক্সও সেই একই গোত্রের ভাইরাস বলে জানা যায়। তবে গুটিবসন্তের থেকে এর সংক্রমণের মাত্রা কম।

যুক্তরাষ্ট্রের সিডিসি বলছে, এতে আক্রান্ত হওয়ার ১২ দিন পর মাথা ও পেশিতে ব্যথা, ক্লান্তি ভাব দেখা দেবে। তিন দিন পর থেকে দেহে র‌্যাশ হবে। হালকা জ্বরের সঙ্গে র‌্যাশ ধীরে ধীরে সারা শরীরে ছড়িয়ে পড়বে। চুলকানিও হবে। শারীরিক ক্লান্তি থাকবে ২-৪ সপ্তাহ।

এই ভাইরাসের বাহক হলো কাঠবিড়ালি আর দুই প্রজাতির ইঁদুর। সিডিসি জানাচ্ছে যে, এই রোগের বিশেষ কোনও ওষুধ নেই। তবে এর সংক্রমণ নিয়ন্ত্রণ করতে গুটিবসন্তের টিকা সিডোফোভির, এসটি-২৪৬ এবং ভ্যাকসিনিয়া ইমিউন গ্লোবিউলিন ব্যবহার করা যেতে পারে।

 

Check Also

আফগানিস্তান করোনায় বিপর্যস্ত

করোনায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে আফগানিস্তানে। রাজধানী কাবুলসহ বিভিন্ন এলাকায় একদিকে এ রোগে আক্রান্ত রোগীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates