ফিলিস্তিনের সঙ্গে সংঘাতের ভয়ে পিছু হটল ইসরায়েল

ফিলিস্তিনের সঙ্গে ফের সংঘাত শুরু হতে পারে— এমন আশঙ্কায় ইসরায়েলের কট্টর ডানপন্থী বেশ কয়েকটি গোষ্ঠী প্রাচীন নগরী জেরুজালেমে তাদের পূর্ব-পরিকল্পিত পদযাত্রা বাতিল করেছে। গত মাসের ১১ দিনের ইসরায়েল-ফিলিস্তিন তীব্র সংঘাতের কারণে ইসরায়েলি পুলিশ পদযাত্রার অনুমতি না দেওয়ায় তা বাতিল করা হয়।

ইসরায়েলের ডানপন্থী গোষ্ঠীগুলো প্রাচীন নগরীর দামেস্ক গেইট এবং জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গনে পতাকা নিয়ে পদযাত্রার পরিকল্পনা করেছিল। পূর্ব পরিকল্পনা অনুযায়ী আগামী বৃহস্পতিবার এই পদযাত্রা হওয়ার কথা ছিল। কিন্তু গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাস এই পদযাত্রা অনুষ্ঠিত হলে আবারও সংঘাত শুরু হতে পারে বলে সতর্ক করে দেওয়ার পর ইসরায়েলি কর্তৃপক্ষ তা বাতিল করেছে।

জেরুজালেমের আল-আকসা মসজিদ এবং শেখ জাররাহ বসতিতে গত ১০ মে এই পদযাত্রা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ইসরায়েল-ফিলিস্তিন তুমুল সংঘর্ষে জড়িয়ে পড়ায় শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়। শেখ জাররাহ থেকে বসতি স্থাপনকারী ফিলিস্তিনিদের অবৈধ উৎখাতের বিরুদ্ধে সেখানকার বাসিন্দারা আন্দোলন শুরু করলে তা সংঘর্ষে রূপ নেয়।

সেই সংঘাতে ইসরায়েলের প্রাণকেন্দ্র তেলআবিবেও রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় হামাস। ইসরায়েলেও পাল্টা গাজার বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালায়।
ইসরায়েল-ফিলিস্তিনের এই সংঘর্ষ গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করে। মিসরের মধ্যস্থতায় অস্ত্রবিরতির মাধ্যমে ১১ দিনের এই সংঘাতের অবসান ঘটে। কিন্তু ইসরায়েলের বেশ কয়েকটি শহরে আরব-ইহুদি সহিংসতা ছড়িয়ে পড়ে।

সোমবার ইসরায়েলি পুলিশ বলছে, প্রাচীন নগরী জেরুজালেমে আয়োজকদের পূর্ব-পরিকল্পিত আগামী বৃহস্পতিবারের পদযাত্রার অনুমতি দেওয়া হয়নি। তবে পদযাত্রার স্থানে পরিবর্তন এনে আবেদন করা হলে পুলিশ অনুমতির বিষয়টি বিবেচনা করবে।

Check Also

ভারতে বাড়ল দৈনিক মৃত্যু, মোট আক্রান্ত ছাড়াল ৩ কোটি

করোনাভাইরাস মহামারির ধাক্কা কাটিয়ে ভারতে প্রতিদিনই দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমে আসার যে প্রবণতা ছিল, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates