ফিলিস্তিনের প্রখ্যাত মানবাধিকার কর্মীকে আটক করেছে ইসরায়েল

ফিলিস্তিনের প্রখ্যাত মানবাধিকার কর্মীকে আটক করেছে ইসরায়েল

অধিকৃত পূর্ব জেরুজালেমের শেখ জাররাহ বসতিতে ইসরায়েলের অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধে আন্দোলনের নেতৃত্ব দিয়ে আসা ফিলিস্তিনি প্রখ্যাত মানবাধিকার কর্মী মুনা আল-কুর্দকে আটক করেছে ইসরায়েলের পুলিশ। রোববার ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফার এক প্রতিবেদনে আল-কুর্দকে আটকের খবর দেওয়া হয়েছে।

ওয়াফা বলছে, মুনার বাবা নাবিল আল-কুর্দ সাংবাদিকদের বলেছেন, তার ২৩ বছর বয়সী কন্যা ও মানবাধিকার কর্মীকে আটক করেছে ইসরায়েলি পুলিশ। শেখ জাররাহ বসতিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। পাশাপাশি মুনার জমজ ভাইকেও পুলিশের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেছেন, অধিকৃত পূর্ব জেরুজালেমের সালাহেদ্দিন স্ট্রিটে অবস্থিত ইসরায়েলি পুলিশ স্টেশনে তার কন্যাকে নেওয়া হয়েছে। তাকে আটকের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এতে পরিবারের সদস্যদের উদ্দেশে মুনাকে চিৎকার করে বলতে শোনা যায়, ভয় পাবেন না।
শেখ জাররাহ বসতি থেকে ইসরায়েলি বাহিনীর ফিলিস্তিনিদের বলপ্রয়োগপূর্বক উৎখাতের বিরুদ্ধে গত তিন মাস ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে হ্যাশট্যাগে সেইভ শেখ জাররাহ (#SaveSheikhJarrah) ক্যাম্পেইন চালিয়ে আসছিলেন মুনা এবং তার ভাই মোহাম্মদ আল-কুর্দ। ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে তাদের এই আন্দোলন সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্বের নজর কাড়ে গত মাসে।

শেখ জাররাহ বসতি থেকে ফিলিস্তিনিদের চলতি মাসে ইসরায়েলি পুলিশ চলে যাওয়ার নির্দেশ দেওয়ার পর মুনা ও তার ভাইয়ের নেতৃত্বে সেখানে হাজার হাজার ফিলিস্তিনি প্রতিবাদ-বিক্ষোভ শুরু করেন। অবৈধ এই দখলদারিত্বের মাধ্যমে ইসরায়েল ১৯৪৮ সাল থেকে জাতিগত নিধনযজ্ঞ চালাচ্ছে বলে অভিযোগ করছেন ফিলিস্তিনিরা।

১৯৪৮ সালে স্বাধীন রাষ্ট্র হিসেবে ইসরায়েলের আত্মপ্রকাশের পর থেকে ইসরায়েলি বাহিনীর দমন-পীড়নে ৭ লাখের বেশি ফিলিস্তিনি এখন পর্যন্ত বাস্ত্যুচুত হয়েছেন।

Check Also

ভারতে বাড়ল দৈনিক মৃত্যু, মোট আক্রান্ত ছাড়াল ৩ কোটি

করোনাভাইরাস মহামারির ধাক্কা কাটিয়ে ভারতে প্রতিদিনই দৈনিক সংক্রমণ ও মৃত্যু কমে আসার যে প্রবণতা ছিল, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates