স্পেনে প্রথমবারের মতো করোনাভাইরাসের ভারতীয় স্ট্রেইন শনাক্ত

প্রথমবারের মতো স্পেনে শনাক্ত হয়েছে কোভিড-১৯ এর ভারতীয় স্ট্রেইন। পর্তুগাল সীমান্তের কাছাকাছি স্প্যানিশ শহর গালিসিয়ায় অবস্থিত দেশটির বৃহত্তম মৎস্য বন্দর পোয়ের্তো দে ভিগোতে এই স্ট্রেইন শনাক্ত হয়।

রোববার (২ মে) স্থানীয় সময় সকালে যুক্তরাজ্য থেকে বন্দরটিতে আসা সিঙ্গাপুরের পতাকাবাহী একটি কার্গো জাহাজের ক্রুদের নমুনা পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জানা গেছে, ওই কার্গো জাহাজে থাকা ২২ ক্রুর অধিকাংশই ছিলেন ভারতীয়। সে কারণেই বন্দর কর্তৃপক্ষ সতর্কতার সঙ্গে তাদের পর্যবেক্ষণ করে।

তাদের নমুনা পরীক্ষা করা হলে স্পেনে প্রথমবারের মতো করোনাভাইরাসের ভারতীয় স্ট্রেইন শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুযায়ী, পাঁচটি নমুনা পরীক্ষা করে তিনটিতেই পজিটিভ ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছে স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ।

ইতোমধ্যে সংক্রমণ শনাক্ত হওয়া দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের দুজনই পুরুষ, বয়স ৬৮ ও ২৯ বছর। তাদের শারীরিক অবস্থা উন্নতির দিকে। সংক্রমিত হওয়া অন্য ব্যক্তিও সুস্থ আছেন বলে জানা গেছে।

ভিগো নৌ বন্দর কর্তৃপক্ষ ওইদিন এক কনফারেন্সে জানায়, হসপিটাল ইউনিভার্সিটি অব ভিগোর মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা করে ফলাফল জানিয়েছে।

বর্তমানে কর্তৃপক্ষ জাহাজটিকে লকডাউন করে রেখেছে এবং আগামী ১০ মে পর্যন্ত এই লকডাউন বলবৎ থাকবে। তবে জাহাজ কর্তৃপক্ষ চাইলে হোটেলে হোম কোয়ারেন্টাইনের অনুমতি দেয়া হবে বলেও জানিয়েছে নৌ-বন্দর কর্তৃপক্ষ।

Check Also

আফগানিস্তান করোনায় বিপর্যস্ত

করোনায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে আফগানিস্তানে। রাজধানী কাবুলসহ বিভিন্ন এলাকায় একদিকে এ রোগে আক্রান্ত রোগীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates