সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ০৩ মে ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে একদিনে আরও ৩৪১৭ মৃত্যু, শনাক্ত সাড়ে ৩ লাখ

ভারতে দৈনিক সংক্রমণ ৪ লাখ ছাড়িয়েছিল গত শনিবার। রোববার এবং সোমবার তা কিছুটা কমেছে। অবশ্য শনিবারের তুলনায় গত দু’দিন করোনা পরীক্ষাও হয়েছে কম। সোমবার (৩ মে) দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৮ হাজার ১৪৭ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৬০৪ জন।

সংক্রমণের মতো গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যুও কিছুটা কমেছে। যদিও তা সাড়ে ৩ হাজারের কাছেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৪১৭ জনের। এ নিয়ে ভারতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২ লাখ ১৮ হাজার ৯৫৯ জনে।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মৃতের সংখ্যা ৭০০-র নিচে নেমেছে। যদিও দিল্লিতে মৃতের সংখ্যা পর পর দু’দিন ৪০০ ছাড়িয়েছে। কর্নাটক, উত্তরপ্রদেশ, ছত্রিশগড়, তামিলনাড়ু, গুজরাট এবং রাজস্থানেও দৈনিক মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য। পঞ্জাব, হরিয়ানা এবং ঝাড়খণ্ডেও প্রতিদিন ১০০-র বেশি মানুষের করোনায় মৃত্যু হচ্ছে।

ইসরায়েলি সেনার গুলিতে ফিলিস্তিনি বৃদ্ধা নিহত

ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে দুটি পৃথক ঘটনায় একজন বৃদ্ধা নিহত ও দু’জন ইসরায়েলি গুরুতর আহত হয়েছেন। ইসরায়েল ও ফিলিস্তিনের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইসরায়েলি সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ছুরি দিয়ে হামলা চালানোর চেষ্টা করার সময় এক ফিলিস্তিনি নারীকে ইসরায়েলি সেনা গুলি করেন। ফিলিস্তিনি কর্মকর্তারা জানান, ওই নারীর বয়স ৬০ বছর। গুলিতে আহত হয়ে তিনি মারা যান।

একই দিনের পরবর্তী সময়ে ফিলিস্তিনি বন্দুকধারীরা একটি ব্যস্ত রাস্তায় গুলি চালিয়ে দু’জন ইসরায়েলিকে গুরুতরভাবে আহত করেছে। ইসরায়েলি সেনারা ওই বন্দুকধারীদের খুঁজছে।

চীনের সঙ্গে মতের অমিল দূর করা কঠিন হয়ে যাচ্ছে: জাসিন্ডা

চীনের সঙ্গে মতপার্থক্য দূর করা কঠিন হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এর জন্য বিশ্বের একটি ক্রমবর্ধমান শক্তি হিসেবে চীনকে তার দায়িত্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আচরণ করার আহ্বান জানিয়েছেন তিনি।

সম্প্রতি চীনে মানবাধিকার লঙ্ঘন, বিশেষ করে উইঘুর মুসলিমদের প্রতি আচরণ নিয়ে দেশের ভেতরে-বাইরে সবদিক দিয়েই বেশ চাপের মুখে রয়েছে জাসিন্ডার সরকার। উইঘুরদের ওপর গণহত্যা চালানো হয়েছে কি না তা নিয়ে আলোচনার জন্য গত সপ্তাহে নিউজিল্যান্ডের পার্লামেন্টে একটি প্রস্তাব উত্থাপন করেছে ডানপন্থী রাজনৈতিক দল অ্যাক্ট পার্টি।

সোমবার চায়না বিজনেস সামিটে রাখা ভাষণে জাসিন্ডা বলেন, সম্পর্ক পরিচালনা সবসময় সহজ হয় না এবং এর কোনো গ্যারান্টিও নেই। আমাদের এটি স্বীকার করতে হবে যে, কিছু বিষয় রয়েছে যার ওপর চীন এবং নিউজিল্যান্ড একমত নয়, হতে পারে না এবং হবেও না।

ক্যালিফোর্নিয়ায় মানবপাচারের নৌকা উল্টে ৩ জন নিহত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে রোববার সন্দেহভাজন মানবপাচারকারী একটি নৌকা উল্টে অন্তত তিনজন নিহত ও দুই ডজনেরও বেশি যাত্রী আহত হয়েছেন। খবর রয়টার্সের।

এ ঘটনায় প্রাথমিক ফোনটি করা হয় সকাল ১০টার এর ঠিক আগে এবং ঘটনার মাত্রা স্পষ্ট হওয়ার সাথে সাথে মার্কিন কোস্ট গার্ড এবং রাজ্য ও স্থানীয় সংস্থাগুলো বড় আকারে জরুরিভাবে উদ্ধার কার্যক্রম শুরু করে।

স্যান ডিয়েগো আগুন নিয়ন্ত্রণ বিভাগের লাউফগার্ড লেফট্যানেন্ট রিক রোমেরো বলেন, উদ্ধারকারীরা ঘটনাস্থলের পৌঁছানোর আগেই ৪০ ফুট দীর্ঘ নৌকাটি ঢেউয়ের আঘাতে ভেঙে টুকরো টুকরো হয়ে যায়।

বাইডেনের সঙ্গে ইসরায়েলি গোয়েন্দা প্রধানের গোপন সাক্ষাত!

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের পরিচালক ইউসি কোহেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাত করে ইরান প্রসঙ্গে আলোচনা করেছেন। ইসরায়েলের বেশ কিছু গণমাধ্যম এ খবর জানিয়েছে।

ইসরায়েলের ১১ নম্বর টিভি চ্যানেল জানিয়েছে, ওয়াশিংটনের স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় হোয়াইট হাউসে বাইডেনের সঙ্গে সাক্ষাত করেছেন কুহান। এই সাক্ষাতে তারা মধ্যপ্রাচ্যে ইরানের কথিত হুমকি ও অন্যান্য বিষয়ে আলোচনা করেছেন। মোসাদ প্রধান ইরানের পরমাণু সমঝোতায় না ফিরতে বাইডেনকে অনুরোধ করেছেন বলেও জানিয়েছে কোনো কোনো ইসরায়েলি গণমাধ্যম।

এক প্রতিবেদনে বলা হয়, বাইডেনের সঙ্গে কুহানের সাক্ষাতের আগে তার সঙ্গে ফোনে কথা বলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। বাইডেনের সঙ্গে ইরান প্রসঙ্গে কী কথা বলতে হবে তা কুহানকে জানিয়ে দেন নেতানিয়াহু।

বাগদাদে মার্কিন বিমান ঘাঁটিতে রকেট হামলা

ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের সেনাদের অবস্থানকারী একটি বিমানঘাঁটি লক্ষ করে রোববার রকেট হামলা হয়েছে। গত দশদিনের মধ্যে দ্বিতীয় বার এমন হামলার ঘটনা ঘটল।

ইরাকী নিরাপত্তা বাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সি-র্যাম রকেট বিধ্বংসী অস্ত্র দ্বারা একটি রকেট ধ্বংস করা হয়েছে। এই ভারি অস্ত্র ও মর্টার ব্যবস্থা ইরাকে মার্কিন বাহিনীকে সুরক্ষার জন্য নিয়োজিত রাখা হয়েছে। এই হামলার দায় তাৎক্ষনিকভাবে কোনো সংগঠন স্বীকার করেনি। হামলায় কেউ হতাহত হয়নি বলেও সেনা সূত্র জানিয়েছে।

নাইজারে অতর্কিত হামলায় ১৬ সেনা নিহত

নাইজারে সামরিক টহলের সময় অতর্কিত হামলার ঘটনায় ১৬ সেনা নিহত হয়েছে। ওই ঘটনায় বেশ কয়েকজন আহত ও একজন নিখোঁজ রয়েছে। মালি সীমান্তের কাছে অবস্থিত তাহুয়া অঞ্চলে ওই হামলার ঘটনা ঘটেছে।

তাহুয়ার কর্মকর্তা ইব্রাহিম মিকো টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেন, দস্যুদের হামলায় ১৬ সেনা নিহত হয়েছেন, ছয়জন আহত এবং একজন নিখোঁজ রয়েছেন।

সামরিক টহলে হামলার ঘটনায় কমান্ডার লে. মামান নামিওয়া নিহত হয়েছেন। ওই কর্মকর্তার দাফনে উপস্থিত ছিলেন ইব্রাহিম মিকো। পশ্চিম নাইজারের তাহুয়া অঞ্চলটি মালি এবং বুরকিনা ফাসো সীমান্তে অবস্থিত। ২০১২ সাল থেকেই ওই অঞ্চলে সহিংসতার ঘটনা বেড়ে গেছে।

মুখ্যমন্ত্রী পদে মমতার শপথ বুধবার

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃতীয়বারের মতো পশ্চিমবঙ্গের ক্ষমতায় বসছেন তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি। তিনি নতুন সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে আগামী বুধবার (৫ মে) শপথ নেবেন।

সোমবার (৩ মে) বিকেলে তৃণমূল ভবন থেকে বৈঠক শেষে শপথ গ্রহণের জন্য এই দিন ধার্য করা হয় বলে জানিয়েছেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, কালীঘাটে সংবাদ সম্মেলনের পরে তৃণমূল কার্যালয়ে পরিষদীয় দলের সঙ্গে আলোচনায় বসেন মমতা ব্যানার্জি। বৈঠকের পর সাংবাদিকদের সামনে এসে সিদ্ধান্ত জানান মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

লাদেনকে হত্যার অভিযানের ‘মুহূর্ত কখনো ভুলব না’ : বাইডেন

আল কায়দার সাবেক প্রধান ওসামা বিন লাদেনকে হত্যার ১০ বছর পূর্তি উদযাপন করছে যুক্তরাষ্ট্র। ২০১১ সালের ০২ পাকিস্তানের অ্যাবোটাবাদে একটি ভবনে অভিযান চালিয়ে লাদেনকে হত্যা করে মার্কিন নেভি সিল বাহিনী। এই দিন উপলক্ষে এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এই অভিযানের ‘মুহূর্ত আমি কখনো ভুলব না।’

হোয়াইট হাউসের প্রকাশিত এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘আমরা বিন লাদেনকে নরকের দরজা পর্যন্ত অনুসরণ করেছি- এবং তাকে ধরেছি।’

তিনি আরও বলেন, ‘৯/১১ তে যাদের স্বজন মারা গিয়েছিল তাদের আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম যে আমরা যাদের হারিয়েছি তাদের কখনোই ভুলব না এবং আমাদের জন্মভূমিতে আর কোনও আক্রমণ প্রতিরোধ করার প্রতিশ্রুতি থেকে যুক্তরাষ্ট্র কখনই সরে যাবে না।’

কানাডায় সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ

কানাডায় সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছেন হাজার হাজার মানুষ। শনিবার মন্ট্রিলের অলিম্পিক স্টেডিয়ামে হাজার হাজার লোক এই বিক্ষোভ সমাবেশ করেন। সমাবেশে মাস্ক, কারফিউ ও হেলথ পাসপোর্টের বিরুদ্ধে অবস্থান নেন বিক্ষোভকারীরা। তবে সমাবেশের শুরুতেই কিছু বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

সমাবেশে বিক্ষোভকারীদের ‘নো মোর কারফিউ, নো মোর লকডাউন, উই ওয়ান ফ্রিডম’ স্লোগান দিতে দেখা যায়। সমাবেশ উৎসবমুখর থাকলেও সেখানে প্রচুর সংখ্যক পুলিশের উপস্থিতি লক্ষ্য করা গেছে। সমাবেশে ঠিক কত মানুষ অংশ নিয়েছেন সে সম্পর্কে পুলিশ কিছু না বললেও দেশটির স্থানীয় সংবাদমাধ্যম বলছে, এ সংখ্যা প্রায় ৩০ হাজার।

কুইবেকে সম্প্রতি অনুষ্ঠিত যেকোনো সমাবেশের চেয়ে এটি বড় ছিল। বিক্ষোভকারীদের অধিকাংশেরই মুখে মাস্ক ছিল না। সামাজিক দূরত্ব মানারও কোনো লক্ষণ ছিল না। তারা করোনা প্রতিরোধে সরকারের নেয়া নিষেধাজ্ঞাকে অন্যায্য দাবি করেন। তারা মাস্ক পরা বাধ্যতামূলকের সমালোচনা ও জানুয়ারি থেকে জারি থাকা কারফিউয়ের বিরুদ্ধেও কথা বলেন।

Check Also

আফগানিস্তান করোনায় বিপর্যস্ত

করোনায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে আফগানিস্তানে। রাজধানী কাবুলসহ বিভিন্ন এলাকায় একদিকে এ রোগে আক্রান্ত রোগীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates