র‍্যাংকিংয়ে শীর্ষে অক্সফোর্ড, ঢাবির অবস্থান হাজারের পর

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়। এরপরই আছে একই দেশের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি আছে তৃতীয় সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, বুধবার বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাংকিং প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)। র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অবস্থান এক হাজারেরও পরে।

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রকে টপকে প্রথম হয়। ২০০৩ সালে এই র‌্যাংকিং শুরু হওয়ার পর থেকে বরাবরই যুক্তরাষ্ট্র শীর্ষস্থান ধরে রেখেছিল। গত বছরে এর ব্যতিক্রম ঘটে। এ বছর আরো এক ধাপ এগিয়ে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করল ব্রিটেনের দুটি বিশ্ববিদ্যালয় যথাক্রমে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান, গবেষণা, জ্ঞানচর্চা ইত্যাদির ভিত্তিতে র‌্যাংকিং পয়েন্ট নির্ধারণ করা হয়। এ বছরের র‌্যাংকিংয়ে সবচেয়ে বড় বিষয় ছিল প্রতিষ্ঠানে গবেষণা আয় ও ফলাফল। এ বছরে গবেষণা আয় ও গবেষণার মানের উন্নয়ন হওয়ায় কেমব্রিজ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান অধিকার করে।

র‌্যাংকিং অনুযায়ী উত্তর আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় এখনো সেরা শিক্ষা গবেষণাপ্রতিষ্ঠান এবং এখনো সার্বিক র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করছে। যুক্তরাষ্ট্রের ২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের র‌্যাংকিং মান কমে গেছে। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং মান বৃদ্ধি অব্যাহত রয়েছে।

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় সিঙ্গাপুরের ন্যাশনাল বিশ্ববিদ্যালয় ২২তম স্থান অধিকার করেছে; যা টরন্টো বিশ্ববিদ্যালয়ের সমপর্যায়ের। চীনের পিকিং বিশ্ববিদ্যালয় ও সিনহুয়া বিশ্ববিদ্যালয় ৩০তম স্থান অধিকার করেছে।

বিশ্বের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয় হচ্ছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (যুক্তরাজ্য), কেমব্রিজ বিশ্ববিদ্যালয় (যুক্তরাজ্য), ক্যালিফোর্নিয়া প্রযুক্তি ইনস্টিটিউট (যুক্তরাষ্ট্র), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র), ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি, যা এমআইটি নামে পরিচিত (যুক্তরাষ্ট্র), হার্ভার্ড বিশ্ববিদ্যালয় (যুক্তরাষ্ট্র), প্রিন্সটন বিশ্ববিদ্যালয় (যুক্তরাষ্ট্র), ইমপেরিয়াল কলেজ লন্ডন (যুক্তরাজ্য), শিকাগো বিশ্ববিদ্যালয় (যুক্তরাষ্ট্র), সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি (সুইজারল্যান্ড) এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় (যুক্তরাষ্ট্র)।

Check Also

শ্রমবাজারের চাহিদা অনুযায়ী গ্রাজুয়েটদের দক্ষতা অর্জন করতে হবে

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, বিশ্বের শ্রমবাজারের চাহিদা অনুযায়ী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates