১২ হাজার বেডের ৮ হাজারই খালি, আইসিইউ ৪৫৯ টি

করোনাকালীন দেশের আট বিভাগের হাসপাতালগুলোর মধ্য থেকে এই মুহুর্তে মোট ৮ হাজার ৩৩৫ টি কোভিড জেনারেল বেড এবং ৪৫৯ টি কোভিড আইসিইউ বেড খালি হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি বলা হয়, হাসপাতালগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী দেশের আট বিভাগে এই মুহূর্তে মোট কোভিড ডেডিকেটেড শয্যাসংখ্যা ১২ হাজার ৩৬৫ টি এবং মোট আইসিইউ শয্যা সংখ্যা ১ হাজার ৮৪ টি। এগুলোর মধ্য থেকে বহু সংখ্যক রোগী চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়ে যাওয়ায় এখন উল্লিখিত বেডগুলো খালি হয়েছে।

উল্লেখ্য, আট বিভাগের মধ্যে ঢাকা মহানগর হাসপাতালগুলোতে মোট জেনারেল বেড সংখ্যা ৫ হাজার ৬৪৪টির মধ্যে খালি রয়েছে ৩ হাজার ৪১৩ টি। আর মোট আইসিইউ ৭৬৯ টির মধ্যে খালি রয়েছে ৩২৮ টি। এই হাসপাতালগুলোর মধ্যে সরকারি ১৩টি এবং বেসরকারি ১৩টি হাসপাতাল রয়েছে।

ঢাকা মহানগরের ১৩টি ভিড ডেডিকেটেড সরকারি হাসপাতালের শয্যা সংখ্যাগত পরিসংখ্যান লক্ষ্য করলে দেখা যায়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ৭০৫ টি বেডের মধ্যে খালি রয়েছে ২৪৫ টি, মোট আইসিইউ ২০টির মধ্যে কোন বেড এখন খালি নেই। বিএসএমএমইউ এর মোট ২৩০ টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১১৫টি, মোট আইসিইউ ২০ টি বেডের মধ্যে খালি রয়েছে ৪ টি, কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মোট ৩০০ টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৪৬ টি, মোট আইসিইউ বেড ১০ টির মধ্যে কোন বেড খালি নেই, মুগদা জেনারেল হাসপাতালের মোট ৩৬০ টি জেনারেল বেডের মধ্যে বর্তমানে খালি রয়েছে ২৩০ টি, মোট আইসিইউ বেড ১৯ টির মধ্যে খালি আছে মাত্র ১ টি, কুয়েত মৈত্রি হাসপাতালের মোট ১৬৯ টি জেনারেল বেডের মধ্যে খালি আছে ১০৭টি এবং মোট ২৬ টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ৪ টি, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের মোট ১৭৪ টি সাধারণ বেডের মধ্যে খালি রয়েছে ৯৫ টি এবং মোট ১৬ টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ৫ টি, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের মোট ২৮৮ টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১৮৩ টি এবং মোট ১০ টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ১ টি, সরকারি কর্মচারী হাসপাতালের মোট ৯৪ টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৭৪টি এবং ৬ টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ১ টি, রাজারবাগ পুলিশ হাসপাতালের মোট ৪৮৫ টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৩৬৪টি এবং মোট ১৫ টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ১০ টি।

সংক্রামক ব্যাধি হাসপাতালের মোট ১০ টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৮ টি,এন.আই.সি.ভি.ডি হাসপাতালের মোট ১৩৭ টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১২১ টি, টিবি হাসপাতালের মোট ২০০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ১৮৭টি এবং মোট ৫ টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ৪ টি, ডিএনসিসি হাসপাতালের মোট ২০০টি জেনারেল বেডের মধ্যে খালি রয়েছে ৭৬ টি এবং মোট ১০০টি আইসিইউ বেডের মধ্যে খালি রয়েছে ১৮টি।

Check Also

বাংলাকে কঠিন করে তুলো না

অনেক মা-বাবাই এমন কথা বলেন। বলেন, আমার ছেলে বা মেয়েটা বাংলায় ভালো না। আমি কিন্তু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates