বিয়েবাড়িতে ৬ জন নিহত আফগানিস্তানে তালেবানের মর্টার হামলায়

আফগানিস্তানের কাপিসা প্রদেশে সশস্ত্র গোষ্ঠী তালেবানের ছোড়া মর্টার শেল একটি বিয়েবাড়িতে এসে আঘাত করায় অন্তত ছয়জন নিয়ত হয়েছেন। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। আফগান সরকারের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
শনিবার গভীর রাতে এ ঘটনা ঘটেছে। সেনাবাহিনীর একটি চেক পয়েন্টকে লক্ষ্য করে মর্টার শেল ছোড়া হয়েছিল। কিন্তু শেলটি একটি বাড়িতে গিয়ে পড়ে যেখানে বিয়ের অনুষ্ঠান চলছিল।
আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফাওয়াদ আমান এক টুইটার পোস্টে বলেছেন, ‘তালেবানের সন্ত্রাসী রকেট একটি বিয়ের অনুষ্ঠানে আঘাত করলে ছয়জন বেসামরিক ব্যক্তি নিহত ও আরও চারজন আহত হয়েছেন।
কাপিসার গভর্নরের মুখপাত্র শায়েক শোরেশ বলেছেন, নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। এ হামলার জন্য তিনি তালেবনাকে দায়ী করেন।
তিনি বলেন, সেনাবাহিনীকে লক্ষ্য করে তালেবান মর্টার হামলা চালায়। কিন্তু তা লক্ষ্যবস্তুতে না গিয়ে ওই বিয়েবাড়িতে আঘাত হানে।
তালেবান এই হামলার দায় অস্বীকার করেছে। আফগান সরকার এই মর্টার হামলা চালিয়েছে বলে দাবি করেছে তারা।
গত এক মাসে রাস্তার পাশে বোমা হামলা ও অন্যান্য হামলার মাধ্যমে প্রায় আড়াইশ বেসামরিক ব্যক্তি নিহত ও ৫০০’রও বেশি আহত হওয়ার ঘটনায় তালেবান দায়ী বলে রোববার আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে।
তালেবান বেসামরিক ব্যক্তিদের হত্যা করার কথা বরাবর অস্বীকার করে আসছে। কিন্তু নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার উদ্দেশ্যে রাস্তার পাশে পেতে রাখা বোমায় প্রায়শই বেসামরিক নাগরিকরা নিহত হচ্ছেন।
শনিবার পারওয়ান প্রদেশে রাস্তার পাশে বোমা বিস্ফোরণে বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষক নিহত ও কয়েকজন আহত হয়েছেন।
আফগানিন থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার শুরু করার পর থেকেই দেশটিতে তালেবানের সামরিক তৎপরতা আরও বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই দেশের বিভিন্ন অঞ্চলে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষের ঘটনা ঘটছে।

Check Also

আফগানিস্তান করোনায় বিপর্যস্ত

করোনায় মানবিক বিপর্যয় দেখা দিয়েছে আফগানিস্তানে। রাজধানী কাবুলসহ বিভিন্ন এলাকায় একদিকে এ রোগে আক্রান্ত রোগীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates