১৭৮ প্রতিষ্ঠানকে ৫ লাখ ৬৪ হাজার টাকা জরিমানা

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিশেষ সেবা সপ্তাহের চতুর্থ দিনে ঢাকাসহ সারা দেশে বাজার তদারকিতে বিশেষ অভিযান পরিচালিত হয়েছে। এ সময় মোট ৬৪টি মনিটরিং টিম ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৭৮টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৫ লাখ ৬৪ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করেছে।

সোমবার (৩ মে) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা আদায় করা হয়।

এদিন ঢাকা মহানগরী ও নবাবগঞ্জ উপজেলায় ৭টি মনিটরিং টিম ১২টি পাইকারি ও খুচরা বাজারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে। রাজধানী ও নবাবগঞ্জ উপজেলার এসব বাজার ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, রোজিনা সুলতানা, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।

বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচাক মাহমুদা আক্তার।

রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, টাউনহল, রায়ের বাজার, সাদেক খান কৃষি মার্কেট, নিউমার্কেট, পলাশী, হাতিরপুল, কাঁঠালবাগান ও নবাবগঞ্জ এলাকার কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান ও ফলের আড়তে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় তরমুজ, সবজি, পেঁয়াজ, ছোলা, ডাল, ভোজ্যতেল, চিনি, খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রয় হচ্ছে কি-না তা তদারকি করা হয়। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে মূল্যতালিকা সঠিকভাবে প্রদর্শন, নির্ধারিত দামে পণ্য বিক্রয়, পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ, মূল্যতালিকায় প্রদর্শিত মূল্যের সাথে বিক্রয় রশিদের গরমিল, সঠিক ওজন, মেয়াদ উত্তীর্ণ পণ্য, নকল পণ্যসহ ভোক্তাস্বার্থ বিরোধী কোনো অপরাধ সংঘটিত হচ্ছে কি-না তা পর্যবেক্ষণ করা হয়।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরা অধিদফতর পরিচালিত বাজার তদারকি অভিযানে সহযোগিতা করেন।

এছাড়া বাজার তদারকির পাশাপাশি ঢাকাসহ সারা দেশে টিসিবির সাশ্রয়ী মূল্যের পণ্যসমূহ (ট্রাক সেল) যথাযথ নিয়ম মেনে বিক্রয় হচ্ছে কি-না তা তদারকি করা হয়।

এ বিষয়ে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষে দেশব্যাপী বিশেষ অভিযান এবং ভোক্তা-ব্যবসায়ীদের সচেতনতা বৃদ্ধির জন্য প্রচারণা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

তিনি ব্যবসায়ীদের আইন মেনে নিয়মতান্ত্রিকভাবে ব্যবসা পরিচালনার জন্য অহ্বান জানান। একই সঙ্গে বাজারে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য ভোক্তা-ব্যবসায়ীদের অনুরোধ করেন।

Check Also

দাম বাড়তে-কমতে পারে যেসব পণ্যের

দাম বাড়তে-কমতে পারে যেসব পণ্যের আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে বিভিন্ন পণ্যের ওপর শুল্ক ও কর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
www.jagrotojanata.com want to
Show notifications for the latest News&Updates