কুমেকের ল্যাবে সব রিপোর্ট পজিটিভ, করোনা পরীক্ষা বন্ধ

3 months ago 845

কুমেকের ল্যাবে সব রিপোর্ট পজিটিভ, করোনা পরীক্ষা বন্ধ

ফাইল ছবি

কুমিল্লা মেডিকেল কলেজের (কুমেক) মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে করোনার পরীক্ষার সকল রিপোর্ট পজিটিভ আসায় সাময়িকভাবে পরীক্ষা বন্ধ রাখা হয়েছে।

সোমবার (১১ জানুয়ারি) সকাল থেকে ওই ল্যাবের পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) পদ্ধতিতে করোনাভাইরাস শনাক্ত কার্যক্রম বন্ধ রয়েছে।

কুমেক সূত্রে জানা যায়, ২৯ এপ্রিল থেকে কুমিল্লা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে পিসিআর পদ্ধতিতে করোনা ভাইরাসের পরীক্ষা কার্যক্রম শুরু হয়। এতে প্রতিদিন একটি মেশিনে দুই পালায় ১৮০ জনের নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু মেশিন ভাইরাস আক্রান্ত হয়ে ডিসেম্বরে ওই ল্যাবে এক সপ্তাহ বন্ধ ছিল পরীক্ষা।

কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ মোস্তফা কামাল আজাদ মুঠোফোনে জানান, করোনা পরীক্ষার টিউবে সমস্যা আছে বলে ধারণা করা হচ্ছে, সেটির পরিবর্তন করছি। এছাড়াও পুরো ল্যাব পরিষ্কার করার জন্য সোমবার পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) থেকে পরীক্ষা শুরু হতে পারে।

রাতে জেলা সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান বলেন, রোববার রাতে জানানো হয় ল্যাবে সব নমুনা পরীক্ষার ফলাফল পজিটিভ আসছে। এজন্য সকাল থেকে পরীক্ষা পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে।

তবে আমরা বিদেশগামীদের নমুনা সংগ্রহ করা অব্যাহত রেখেছি। সেগুলো নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের ল্যাবে পাঠানো হচ্ছে পরীক্ষার জন্য।

সিভিল সার্জন আরও জানান, সোমবার পর্যন্ত মোট ৪৯ হাজার ৬৬১ জনের করোনার নমুনা প্রেরণ করা হয়েছে, রিপোর্ট পাওয়া গেছে ৪৯ হাজার ২২৮ এবং মারা গেছে ২৬৭ জন।

কামাল উদ্দিন/এসএমএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]


Read Entire Article